ফ্রিল্যান্সিং-Freelancing With Smart Career youth training academy BD

 

ফ্রিল্যান্সিং নিয়ে মানুষের মাঝে জানার চাহিদা দিন দিন বেড়েই চলছে। কেননা বাংলাদেশের মত দেশে, যেখানে চাকরির বাজার বেশ নাজুক, যেখানে শিক্ষিত জনগোষ্ঠীর ৪৭% বেকার, পর্যাপ্ত চাকরির ক্ষেত্র তৈরি হচ্ছেনা বা দেশি বিদেশী বিনিয়োগও মন্থর, সেখানে বিকল্প পেশা হিসেবে ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা একটি সম্মানজনক অবস্থায় আছে। অনেক গুলো অনলাইন প্রফেশনের মধ্যে তুলনামূলকভাবে ফ্রিল্যান্সিং খাতে বাংলাদেশের অবস্থান বেশ ভাল, বিশ্বে বাংলাদেশের দক্ষ ফ্রিল্যান্সারদের দিয়ে কাজ করানো হচ্ছে শত কোটি টাকার। বাংলাদেশে ফ্রিল্যান্সার আছে ৫ লক্ষাধিক এর মতো। এদের এই সাফল্যই প্রমাণ দেয় আগামীতে এ খাতের সমূহ সম্ভাবনা।

 

ফ্রিল্যান্সিং VS আউটসোর্সিং !

ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং নিয়ে আমাদের মধ্যে একটি ভূল ধারনা আছে।  ফ্রিল্যান্সিং হল কোন প্রতিষ্ঠানে স্থায়ীভাবে চুক্তিবদ্ধ না হয়ে বরং ক্লায়েন্টের বিভিন্ন প্রজেক্ট এ মুক্তভাবে কাজ করা। যেমন ফটোগ্রাফী ফ্রিল্যান্সিং পেশা, কারণ বেশিরভাগ ফটোগ্রাফার ই কোথাও স্থায়ীভাবে চাকরি না করে বরং অনুষ্ঠান বেসিসে শুট করে এবং পারিশ্রমিক নেয়। আর আউটসোর্সিং হল একটি এজেন্সী বা গ্রূপের মতো, যারা একটি বড় কাজের আঞ্জাম দিতে অন্যান্য ফ্রিল্যান্সারদের হায়ার করে- সাধারণত এদের একটি নির্দিষ্ট অফিস এন্টিটি থাকে- সহজ কথায় অনলাইন মার্কেটপ্লেসগুলোতে সরাসরি বায়ারদের পাশাপাশি এরাই অন্যান্য ফ্রিল্যান্সারদের হায়ার করে।

ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার একটি বড় সুবিধা হচ্ছে নিজের দৈনন্দিন রুটিনের কোন পরিবর্তন না করেই ভালো টাকা আয় করা যায়। তবে ফ্রিল্যান্সিং খুব সহজ কোন কাজের মাধ্যম নয়। তেমনি একজন সফল ফ্রিল্যান্সারের আয় ও কম নয়।  তাই নতুনরা সঠিক গাইডলাইন না পেলে হয়ত ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন শুরুতেই ভেঙ্গে যেতে পারে। আর আপনাদের এই অজ্ঞতার সুযোগ নিয়ে দেশে চলছে প্রতারণার রমরমা ব্যাবসা। সঠিক তথ্য জানা না থাকলে আপনিও পা দিতে পারেন এই ফাদে। যাদের একটু ধৈর্য্য আছে এবং সাথে সঠিক পথ চিনে তাদের সমস্যা হবার কথা না। কারণ ফ্রিল্যান্স মার্কেট প্লেসে বাংলাদেশের অবস্থানই তাই প্রমান করে। তাই চলুন ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক তথ্য জানি এবং এরপর ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত নেই।

 

কাদের জন্য এই ফ্রিল্যান্সিং পেশা ?

আমাদের মধ্যে একটি কথা খুব প্রচলিত যে,  ফ্রিল্যান্সিং করে লাখ টাকা আয় করা যায়, বিভিন্ন জরিপে দেখা যায়, এ দেশে ২০% এর বেশি ফ্রিল্যান্সার মাসে ২ লাখের উপর আয় করে। কিন্তু নিশ্চিতভাবে তারা ২ মাসের কোন কোর্স করে এত দূর আসেনি। তারা অন্তত এক বছর সময় নিয়ে টাকা আয়ের কথা না ভেবে শেখার উপর জোর দিয়েছিল । যেখানে আমরা ২০ বছর পড়াশোনা করে ১৫ হাজার টাকার জবের জন্য প্রতিযোগিতা করি, সেখানে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে, বিশ্বের টপ-লেভেল প্রফেশনালদের সাথে প্রতিযোগিতায় নামতে ১-২ বছর সময় দিয়ে কাজ শিখার মানসিকতা কি আমাদের থাকা উচিত না ? এই প্রফেশনে আসার পূর্বে যে বিষয়গুলো বিবেচনায় নেয়া উচিত :-

 

  • শর্টকার্ট নয় বরং কাজ শেখার ধৈর্য থাকতে হবে।
  • কাউকে জিজ্ঞাসা করার আগে নিজে সময় দিয়ে মাথা খাটিয়ে নেট ঘেঁটে শিখে নেয়ার চেষ্টা থাকতে হবে।
  • যারা সহজে আয়ের পথ খুঁজছেন তাদের জন্য এই প্রফেশন নয়।
  • ফ্রিল্যান্সিং খাতের ফিল্ডগুলো সম্পর্কে জেনে (নিচে লিংক), নিজের ব্যাকগ্রাউন্ড, স্কিল এবং ইন্টারেস্টের সাথে সামঞ্জস্য করুন।
  • বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের ঐসব ফিল্ড গুলোর পোস্ট করা জব গুলো ঘেঁটে দেখুন এবং এ ধরণের কাজে কি কি স্কিল লাগে তা বুঝার চেষ্টা করুন ।

সর্বোপরি আপনি কি পারেন তা নিজেকে জিজ্ঞেস করুন। আপনি যে কাজ দিয়েই শুরু করতে চান তাতে পূর্ণ ডেডিকেশন ও মেধার সর্বোচ্চ প্রয়োগ আপনাকে করতে হবে। ধরুন কিছু তুলনামূলক সহজ কাজের উদাহারনে আসি,

 

অনেক কাজ আছে যেখানে সার্চ করে কিছু ডাটা এক্সেল বা ওয়ার্ডে প্রসেসরে জমা করে বায়ার কে দিতে হয় বা ওয়ার্ড প্রসেসর থেকে স্প্রেডশীট এ কনভার্ট করে দিতে হয়। যার সুন্দর একটি নাম হচ্ছে ডাটা এন্ট্রি। আর এর মত সহজ কাজ মনে হয় পৃথিবীতে নেই। আর আপনার যদি কম্পিউটিং সম্পর্কে একটু ভালো ধারনা থাকে আপনার জন্য অপেক্ষা করছে আরো ভালো কাজ। আরো সহজ একটি কাজ আছে তা হচ্ছে ওয়েব সাইট চেকিং। ছোট বর্ণনা হচ্ছে নতুন যে সাইট গুলো তৈরি করা হয় তা বিভিন্ন ওয়েব ব্রাউজার দিয়ে চেক করা। যদি কোন সমস্যা থাকে তার একটা রিপোর্ট তৈরি করা। এছাড়া এক্সেলের কাজ, Article Writing ইত্যাদি।

 

 

Freelancer.com এ যে ফিল্ড গুলোর কাজ পাওয়া যায় –

  1. Data Entry
  2. Logo Design
  3.  Graphic Design
  4.  Website Design
  5.  Mobile App Development
  6.  Translation
  7. Software Development
  8.  HTML, CSS, Javascript (jQuery)
  9.  PHP
  10. WordPress Theme Customization & Develpment
  11.  Internet Marketing
  12. Articles
  13.  SEO
  14.  Software Architecture
  15.  Excel

 

Upwork এ যে ফিল্ড গুলোর কাজ পাওয়া যায় –

  1. Android Developers
  2. AngularJS Developers
  3. Bookkeepers
  4. C# Developers
  5. Content Writers
  6. Copywriters
  7. Customer Service Representatives
  8. Data Entry Specialists
  9. Email Marketing Consultants
  10. Excel Experts
  11. Facebook Marketers
  12. Graphic Designers
  13. iOS Developers
  14. JavaScript Developers
  15. jQuery Developers
  16. Mobile App Developers
  17. Objective-C Developers
  18. PHP Developers
  19. Python Developers
  20. Sales Consultants
  21. SEO Experts
  22. Social Media Consultants
  23. Swift Developers
  24. Technical Writers
  25. UI Designers
  26. UX Designers
  27. Virtual Assistants
  28. Web Designers
  29. WordPress Developers
  30. Writers

 

 

ফ্রিল্যান্সিং শিখতে কোচিং সেন্টারের ভূমিকা !

আপনি ইন্টারনেটে প্রচুর রিসোর্স পাবেন বিভিন্ন বিষয়ে স্কিল্ড হতে তবে কিভাবে শুরূ করবেন বা ইন্টারনেটে প্রাপ্ত রিসোর্সগুলো বুঝতে অনেকের সমস্যা হয়। সেক্ষেত্রে আপনারা চটকদার বিজ্ঞাপনে বিভ্রান্ত না হয়ে খোজ নিন কোথায় কাজটা শেখার প্রতি গুরুত্ব দেয়া হয়। উত্তরাতে যুব প্রশিক্ষণ একাডেমী অনেকদিন যাবত কম্পিটারের বিভিন্ন স্কিল দেভেলপমেন্টের কোর্স প্রদান করে আসছি। আমাদের প্রত্যেকটি কোর্স সম্পর্কে জানুন এখানে এবং Facebook পেইজে ফিডব্যাক দেখুন। আমরা মানসম্পন্ন প্রশিক্ষণ প্রদান করি সেসম্পর্কে জেনেই সিদ্ধান্ত নিন আপনার স্কিল ডেভেলপমেন্টের।

 

 

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসমূহ :

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলোকে Freelancing Marketplace বলা হয়। এই রকম কিছু সাইট হচ্ছে-

1) Upwork.com – General
2) Freelancer.com – General
3) Fiverr.com – General
4) peopleperhour.com – Programming, Design, Administrative Tasks, Accounting, PR
5) 99designs.com – Design
6)belancer.com (Bangladesh)-General
7) mediabistro.com – Writing/Editing, Production, Graphic Design, Publishing. NOT FREE FOR FREELANCERS: membership fees.
8) Guru.com – General
9) designcrowd.com – Design
10) freelanceswitch.com – General
11) Suite101.com – Writing
12) TaskRabbit.com – House Cleaning, IKEA Assembly, Donation Pickup, Event help, Office help, Pet Sitting
13) Donanza.com – General
14) getacoder.com – Web design, Writing, Programming, Legal
15) clickworker.com – Online Marketing, e-commerce, media, information and directory services, SEO content, translation, web research, data categorization and tagging
16) freelance.com – general
17) trabajofreelance.com – Spanish, general. NOT FREE FOR EMPLOYERS: contact fees.
18) legitonlinejobs.com – general
19) freelancewriting.com – writing
20) freelance-info.fr – French, consulting. NOT FREE FOR EMPLOYERS: access fees.
21) freelancewritinggigs.com – writing
22) taskcity.com – programming
23) ifreelance.com – proofreading,arts, data entry, graphic designing, photography, bookkeeping. NOT FREE FOR FREELANCERS: membership fees.
24) xplace.com – designing, programming, writing/editing, translating, marketing, photographing. NOT FREE FOR FREELANCERS: bidding fees.
25) joomlancers.com – everything related to the Joomla CMS
26) freelancesuccess.com -writing
27) scribendi.com – editing and proofreading 28) project4hire.com – programming, translation, consulting, graphic design
29) freelancers.net – general
30) Hoofdkraan.nl – Dutch, general
31) genuinejobs.com – telecommuting
32) freelance-informatique.fr – French, general. NOT FREE FOR EMPLOYERS: intermediary fees.
33) freelanceindia.com – general
34) governmentbids.com – general
35) freelancedesigners.com – web and graphic design, programming, photography, writing, fashion design, industrial design, video production, advertising, logo design
36) hourly.com – general
37) freelancer-job.com – programming
38) bizreef.com – writing, programming, graphic designing, marketing, translating, photographing.NOT FREE FOR FREELANCERS: contact fees.
39) greatlance.com – general
40) wordpressfreelance.com – wordpress projects
41) writerlance.com – writing
42) whichlance.com – general
43) freelancejobsearch.com – web & graphic design, photography
44) directfreelance.com – writing, graphic design, programming
45) outsourcexp.com – SEO, engineering, administrative tasks, marketing, writing, databases, graphic and web design, programming
46) freelanceauction.com – programming, design
47) freelancefree.com – general
48) bountyit.com – business, technology, creativity
49) programmingbids.com – programming, databases, graphic design. NOT FREE FOR FREELANCERS:membership fees.
50) maglance.com – programming
51) auctionsforbusiness.com – training, virtual assistants, product reviews, documenting, legal, imports/exports handling, financial and business, information technology, translation and proofreading, data entry …………………………. Special mention ………………………….
52) proz.com – Translation, Interpreting
53) Craigslist.org – general Although not technically a freelance marketplace, many people do use Craigslist to post and bid on free job listings, both freelance and salaried jobs.

 

এই সকল সাইটে দুই ধরনের অ্যাকাউন্ট খোলা যায়ঃ-

এক, ক্লাইন্ট বা বায়ার এর অ্যাকাউন্ট
দুই, ফ্রীল্যান্সার বা ওয়ার্কার অ্যাকাউন্ট

 

বায়ার বা ক্লাইন্ট হচ্ছে ওই সকল ব্যাক্তি যারা আপনাকে কাজ দিবে। এমন অনেক লোক আছেন যারা তাদের কাজ গুলো কাউকে দিয়ে করিয়ে নিতে চান। এরা এই সকল সাইটে বায়ারের অ্যাকাউন্ট খোলেন এবং জব টিউন করেন। এবং আপনি বা আমার মত যারা ওয়ার্কার আছেন তারা ওই সকল জবে বিড করি। এই ভাবে একটি কাজে গড়ে ১০-৫০ জন বিড করে থাকে। ক্লাইন্ট এই সকল লোকদের মধ্যে থেকে একজনকে বেছে নেন তার কাজটি করানোর জন্য। এবং ওই ওয়ার্কার যখন কাজটি কমপ্লিট করে দেন তখন তাকে পেমেন্ট দিয়ে দেন। এই পেমেন্ট এর ১০% ওই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কেটে রেখে দেয়। অর্থাৎ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো হচ্ছে এখানে একটি থার্ডপার্টি। এরা শুধু আপনাকে বায়ার এবং বায়ারকে আপনাকে খুজে পেতে সাহায্য করে। বিনিময়ে যখন কোন কাজ করানো হয় তখন তারা ১০% ফি কেটে নেয়। আশা করি বুঝতে পেরেছেন।